1. [email protected] : admin :
  2. [email protected] : Staff Reporter : Staff Reporter
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৮ পূর্বাহ্ন

Translate in

বিশ্বের শতাধিক দেশের টাকা সংগ্রহ করেছেন বগুড়ার বাচ্চু

রিপোর্টার
  • আপডেট : শুক্রবার, ২২ জুলাই, ২০২২
  • ৩০৭ বার দেখা হয়েছে

মিজানুর রহমান মিলন : বগুড়া জেলা প্রতিনিধি

মানুষ শখের বশে কত কি-ই যে করেন। মনের ভেতরের আকাঙ্খাগুলো অনেকেই সযত্নে লালন করেন নিভৃতে-নীরবে। ৬৯ বছরে পা দেয়া তেমনি একজন ব্যতিক্রমী স্বপ্নচারী মানুষ মাহফুজার রহমান বাচ্চু। হরেক রকমের দেশি-বিদেশি নোট-মুদ্রার সংগ্রহ করেছেন তিনি।

তার কর্ম পরিধিই তাকে এনে দিয়েছে আট-দশজন মানুষের চেয়ে ভিন্ন পরিচিতি। বগুড়ার শাজাহানপুরের মাঝিড়ায় তার বাড়ি। চার সন্তানের জনক বাচ্চু পেশায় সাবেক ব্যাংক কর্মকর্তা।
মাঝিড়াতেই কাটিয়ে দিয়েছেন জীবনের প্রায় পুরোটা সময়। তিনি মাত্র ৭ বছর বয়েসে জন্ম নেওয়া একটি শখকে এখনও লালন পালন করে যাচ্ছেন। সে শখটি গতানুগতিক কোনো শখ নয়, বিভিন্ন দেশের কাগজের নোট ও মুদ্রা সংগ্রহের শখ। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সে শখ পরিণত হয়েছে নেশায়।

১৯৫৫ সালের ২৩ মার্চ জন্মগ্রহণ করেন মাহফুজার রহমান। ১৯৬২ তার বয়স তখন ৭ তখন থেকে তিনি টাকা সংগ্রহ শুরু করেন। পরে কর্মজীবনে তিনি সিনিয়র অফিসার হিসেবে জনতা ব্যাংকে যোগদান করেন। তারপর থেকে কখন যে বিভিন্ন দেশের টাকা ও মুদ্রার প্রতি মায়া জন্মেছিল টের পাননি মাহফুজার রহমান। তিনি সেই জমানো টাকাগুলো বিক্রির জন্য কখনই চিন্তা করেননি বরং নেশা ধরে গিয়েছিল সংগ্রহের। এখন তার সংগ্রহে ইরান,ইরাক,সৌদি আরব, আমেরিকা, ইংল্যান্ড, মালদ্বীপ, নেপাল, ভূটান, ভারত, মায়ানমার, নাইজেরিয়া, সিয়েরা লিওন, ইথুপিয়া, জর্ডান, ভেনুজুয়েলা, লিবিয়া, মালয়েশিয়া, উগান্ডা, ভিয়েতনাম, আফগানিস্তান, পাকিস্তান, চীন, কুয়েত, কাতার, দারুস সালামসহ শতাধিক দেশের কাগজের নোট রয়েছে। এছাড়া বাংলাদেশ স্বাধীন পরবর্তী সময় থেকে এখন পর্যন্ত সকল ধরণের টাকা ও মুদ্রার বিশাল এ ভাণ্ডার।
এসব সংগহের এ কাজটি সহজও ছিল না। বরং ছিল কষ্টসাধ্য এবং ক্ষেত্রবিশেষে ব্যয়বহুলও। অনেক কষ্ট হলেও তবুও তার এ নেশা কাটেনি।
তার টাকা ও মুদ্রা সংগ্রহের এমন তথ্য দেওয়ার পাশাপাশি মাহফুজার রহমান বলেন, ‘বিরল টাকার খোঁজ পেয়ে দেশের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তেও ছুটে গেছি। এমনও ঘটেছে পুরোনো টাকা কিনেছি দুই থেকে তিন গুন টাকা দিয়ে। কেউ বিভিন্ন দেশে গেলে তাদের মাধ্যমে টাকা সংগ্রহের চেষ্টা করেছি। হজ্বে যেয়ে বিভিন্ন দেশের মানুষদের সাথে পরিচিত হয়েছি পরে তাদের কাছ থেকেও বিভিন্ন দেশের টাকা সংগ্রহ করে রাখতাম। আমার ছেলে দুবাই থাকতো। সেখান থেকেও বিভিন্ন দেশের টাকা সংগ্রহে সে আমাকে সহযোগিতা করেছে। এখন বন্ধু-প্রতিবেশী-স্বজনরাই বিভিন্ন দেশের টাকা বা মুদ্রা পেলে আমার জন্য তা সংগ্রহ করে বাড়ি বয়ে পৌঁছে দিয়ে যান। চেনা-পরিচিতজনেরা বিদেশ থেকে দেশে ফেরার পথে সেসব দেশের নতুন-পুরোনো মুদ্রা আমার জন্য নিয়ে আসেন।

বিভিন্ন দেশের টাকা সম্পর্কে তিনি জানান, তার কাছে যেসকল টাকা আছে তা নিয়ে তিনি গবেষণা করেন। টাকার লেখা, সংশ্লিষ্টদের স্বাক্ষর, নকশা সবই তার নখদর্পণে।

তিনি আরও জানান, ১৯৭২ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত দেশের সব ধরণের কাগজের নোট ও মুদ্রা রয়েছে। এর মধ্যে এক টাকার নোট রয়েছে ১২ রকমের, ২ টাকার নোট ১৪ রকমের, ৫ টাকার নোট ২৩ রকমের, ১০ টাকার নোট ২৩ রকমের, ১৪ রকমের ২০ টাকার নোট, ৫০ টাকার নোট ১৪ রকমের, ১৯ রকমের ১০০ টাকার নোট, ১০ রকমের ৫০০ টাকার নোট এবং ৬ রকমের এক হাজার টাকা নোট তার সংগ্রহে আছে।

একটা নোট এত রকমের কেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রতিটা নোটেই ভিন্নতা আছে। সেটা লেখায়, হয়তো বা সংশ্লিষ্ট ব্যক্তির স্বাক্ষর বা প্রতীকী ছবিতে। তাই আমি কোন নোটকেই সংগ্রহ করতে বাদ রাখিনি।
তার এসব সংগ্রহ নিয়ে কেউ আগ্রহ দেখিয়েছে কিনা এমন প্রসঙ্গে তিনি জানান, এক প্রতিষ্ঠান আমার এসব সংগ্রহ কিনে নিতে ৩ লাখ টাকা দিতে চেয়েছিল। কিন্তু আমাকে ৫০ লাখ দিলেও কাউকে আমার এসব সংগ্রহ দিব না। কারণ এটা আমার শখ। আমার পরবর্তী প্রজন্ম যাতে দেখে যেতে পারে আমি একজন ব্যাংকার হিসেবে তার শখ ও স্মৃতি ধরে রাখতে পারছি। এটাই আমার স্বপ্ন।
মাহফুজুর রহমানের মেয়ে মোহনা সুলতানা বলেন, জন্মের পর থেকেই বাবাকে বিভিন্ন দেশের টাকা সংগ্রহ করা দেখে বড় হয়েছি। তিনি এসব সংগ্রহ না করলে কখনই দেখার সৌভাগ্য হতো না। আমরা এজন্য গর্ব করি।

মাহফুজুর রহমানের সহধর্মিণী নাসিমা রহমান বলেন, ‘বিয়ের পর থেকেই তার এই নেশার সাথে পরিচিত। তার এই নেশাকে আমি বরাবরই সাপোর্ট করেছি। তিনি যেন যোগ্য সম্মান পান এই প্রত্যাশা করি।’

সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সভাপতি তৌফিক হাসান ময়না বলেন, এটি প্রশংসার দাবিদার এবং দারুন কাজ। এই সংগ্রহকে সংরক্ষণের জন্য সরকারসহ সকলের সহযোগিতা করা দরকার যাতে ভবিষ্যৎ প্রজন্ম এই ব্যাপারে পরিচিত হতে পারে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০