1. [email protected] : admin :
  2. [email protected] : Staff Reporter : Staff Reporter
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৬ পূর্বাহ্ন

Translate in

শ্রীমঙ্গলে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২
  • ২২২ বার দেখা হয়েছে

মোঃ ইমরান হোসেন : মৌলভীবাজার প্রতিনিধি

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে ৯ই’ আগষ্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন করা হয়েছে। ঐতিহ্যগত বিদ্যা সংরক্ষণে ও বিকাশে আদিবাসী নারী সমাজের ভূমিকা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার (৯ আগষ্ট) সকাল সাড়ে ১০টায় বৃহত্তর সিলেট ত্রিপুরা উন্নয়ন পরিষদের উদ্যোগে আর্ন্তজাতিক আদিবাসী দিবস ২০২২ উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শ্রীমঙ্গল পৌরসভার সম্মুখে র্য্যলির উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়। র‍্যালিটি শহরের গুরুত্ব পূর্ন সড়ক প্রদক্ষিন শেষে মহসিন অডিটোরিয়ামে এসে শেষ হয়। এসময় বিভিন্ন আদিবাসী জনগোষ্ঠীর নারী,পুরুষ,শিক্ষার্থী বিভিন্ন দাবিদাওয়া নিয়ে ব্যানার,ফেস্টুন সহ র‍্যালিতে অংশগ্রহণ করেন। পরে মহসিন অডিটোরিয়ামের হলরুমে আয়োজিত আলোচনা সভায় অংশ নেন সবাই। বৃহত্তর সিলেট ত্রিপুরা উন্নয়ন পরিষদের সভাপতি জনক দেববর্মা’র সভাপতিত্বে ও সাধারন সম্পাদক সুমন দেববর্মা’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বৃহত্তর সিলেট ত্রিপুরা উন্নয়ন পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রবীর দেববর্মা। প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ভানু লাল রায়। এছাড়াও বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি দীপেন্দ্র ভট্রাচার্য, নব-নির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান হাজী লিটন আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, হিন্দু,বৌদ্ধ, খ্রীষ্টান ঐক্য পরিষদ শ্রীমঙ্গল উপজেলা শাখার জনসংযোগ সম্পাদক জহর তরফদার, শ্রীমঙ্গল কাথলিক ধর্মপল্লীর পুরোহিত ফাদার নিকোলাস সিএসসি, খ্রীষ্টান এসোসিয়েশন শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি ডমিনিক সরকার রনি, বৃহত্তর সিলেট ত্রিপুরা উন্নয়ন পরিষদের উপদেষ্টা চিত্তরঞ্জন দেববর্মা, আদিবাসী নেতা সামুয়েল জোসেফ হাজং, খাসি সোশ্যাল কাউন্সিলের সাধারন সম্পাূদক এলিসন সুঙ প্রমূখ। আলোচনা সভা শেষে বিভিন্ন আদিবাসী সাংস্কৃতিক দলের নিজস্ব সংস্কৃতির গান ও নৃত্য অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তুলে অডিটোরিয়াম।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আদিবাসী জনগোষ্টির মধ্যে খাসি, ত্রিপুরা,গারো, সাঁওতাল, মুন্ডা ও চা জনগোষ্টি সম্প্রদায়ের নেতৃবৃন্দ, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ও সুশীল সমাজের ব্যক্তিবর্গ।
আলোচনা সভায় বক্তারা বলেন ভাষা, ধর্মাচার, পারিবারিক জীবন ব্যবস্থা সবকিছুতেই ভিন্নতা নিয়ে বসবাসকারী আদিবাসীরা আজো এদেশে ভূমির মালিকানা পায়নি, একথা উল্লেখ করে আদিবাসী নেতারা বলেন ভূমি উন্নয়নের নামে তাদের উচ্ছেদ করা হচ্ছে, তারা দিন দিন ভূমিহীন হয়ে পরছে। একারনেই আদিবাসীরা আজো স্থায়ী আবাস ভূমি থেকে বঞ্চিত। এদেশে আদিবাসীরা প্রতিনিয়ত শোষন, বঞ্চনা বৈষম্যের শিকার হচ্ছে। আদিবাসীরা এদেশে উপজাতি বা ক্ষুদ্র নৃগোষ্ঠী নয় এবং সাংবিধানিকভাবে সমান নাগরিক অধিকারের দাবিদার বলে নেতারা উল্লেখ করেন।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান ভানু লাল রায় বলেন, আন্তর্জাতিক আদিবাসী দিবসে যে সকল দাবি তুলে
ধরা হয়েছে এগুলো পর্যালোচনা করে রাষ্ট্রের সুরক্ষা বজায় রেখে আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে। বর্তমান সরকার নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে নানামুখী কর্মসূচি হাতে নিয়েছে। আমরা সেগুলো বাস্তবায়ন করছি।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০