1. [email protected] : admin :
  2. [email protected] : Staff Reporter : Staff Reporter
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৬ পূর্বাহ্ন

Translate in

নীলফামারীতে কপি চাষাবাদে ভাগ্য বদলেছে কৃষকের

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২০ নভেম্বর, ২০২২
  • ২৩৪ বার দেখা হয়েছে

বিকাশ রায় বাবুল: নীলফামারী

নীলফামারীতে আগাম কপি (সবজি) চাষাবাদ করে ও বাজারে ভালো দাম পাওয়ায় কৃষকের ভাগ্য বদলে গেছে। যে কারনে প্রতিবছর বৃদ্ধি পাচ্ছে কপির চাষাবাদ। আর জমিতে আধুনিক পদ্ধতি ব্যবহারে ও সময়োপযোগী কৃষি নীতি প্রয়োগে কৃষকদের অক্লান্ত পরিশ্রমে বদলে গেছে কৃষির চিত্র।
এসবের কারনে সবজি চাষে ঘটেছে নীরব বিপ্লব। আর সবজি উৎপাদন হয়েছে দ্বিগুন। কপির ভালো দাম পেয়ে কৃষকের পরিবারে জীবন যাত্রায় এসেছে আমুল পরিবর্তন।

নীলফামারী ডোমার উপজেলার হরিনচড়া ইউনিয়নের হংসরাজ গ্রামের (কপি সবজি চাষি) কৃষক খগেশ্বর চন্দ্র রায় খেতে গিয়ে কথা হলে তিনি বলেন,এবারে আমি ২৮ শতাংশ জমিতে কপির আবাদ করি, একটি সেভনটি জাতের ফুল কপি ও অন্যটি বারি-২ বাধা কপি। অক্টোবর মাসের শেষ সপ্তাহে জমিতে কপি চারা লাগাই। আর কদিন পরে বাজারে কপি বিক্রি করবো। এক যুগের বেশি সময় ধরে কপি বাদেও বেগুন, মুলা,লাউসহ বিভিন্ন সবজি চাষ করি আমি। আগাম কপি চাষবাদ করে ধানের চেয়ে বাজারে দামটা বেশি পাই। আর এভাবেই চলে সংসার খরচ সহ ছেলে মেয়ের পড়াশুনা।

আমার দেখে এলাকার আরো অনেক কৃষক এই কপি সবজি চাষাবাদ ঝুকে পরেছে।সেই পরিবার গুলোর মাঝেও এসেছে আর্থিক ভাবে আমুল পরিবর্তন।
একই এলাকার কপি চাষি দিপু চন্দ্র রায় বলেন, পাশ্ববর্তী হিরাম্ব রায়ের ৫২ শতাংশ জমি ৮ হাজার টাকায় কন্ট্রাক নিয়ে সেভেনটি ফুল ও বাড়ি ২ জাতের বাধা কপি আবাদ করি। আবাদে খরচ হয় ২৫ হাজার টাকা। গত সোমবার থেকে বাজারে ৫০ টাকা কেজি দরে ২০ কেজি বিক্রি শুরু করেছি । আশা করি খরচ ঘরে তুলে কয়েক গুণ লাভ হবে।
নীলফামারী সদর লক্ষীচাপ ইউনিয়নের কৃষক নকুল চন্দ্র ৩০ হাজার টাকা খরচে ৬৬ শতাংশ জমিতে ফুল ও বাধা কপি আবাদ করেন । তিনিও বাজারে ফুল কপি ৪০ টাকা বাধা কপি ৩৫ টাকা কেজি দরে বিক্রি শুরু করেছেন। তিনি আরো বলেন, আমার রক্তের সাথে এ চাষাবাদ মিশে আছে। আমি মুলা,কপি আলু,কুমরো,পটোল বিভিন্ন সবজি আগাম চাষাবাদ করি । আগাম চাষাবাদে ভালো দাম পাওয়া যায়। তবে সবজি চাষাবাদে সময় নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। এভাবেই আমার পরিবারে এসেছে সচ্ছলতা। কৃষক কোমর বেঁধে কৃষিক্ষেত্রে নিয়ে এসেছে আমুল পরিবর্তন।বৈরি-আবহাওয়া কৃষক এখন হাতের মুঠোয় কব্জা করে মাঠে এখন সোনা ফলাচ্ছেন।
কৃষি অফিস তথ্য সুত্র জানায়,গত বছর নীলফামারী জেলায় শাক সবজি চাষের লক্ষ্য মাত্রা ছিল ৫ হাজার ৬ শত হেক্টর। গত বছর থেকে এবার লক্ষ্য মাত্রা ৫ হাজার ৬ শত ৭০ হেক্টর। যা গত বছরের তুলনায় বেড়েছে ৭০ হেক্টর । এখন পর্যন্ত অর্জিত হয়েছে ২৪ শত ৬০ হেক্টর।
জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর উপ-পরিচালক আবু বক্কর সিদ্দিক বলেন, কৃষকের যে কোন ফসলে বীজ তলা তৈরি থেকে শুরু করে ঘরে ফসল ঘরে না আসা পর্যন্ত আমাদের কৃষি দপ্তরের সকল পর্যায়ের কর্মাকর্তাগন কৃষকদের সাফল্যে সার্বোক্ষনিক ভাবে পরামর্শ ও নানা ভাবে সহযোগিতা করে থাকেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০