1. [email protected] : admin :
  2. [email protected] : Staff Reporter : Staff Reporter
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৩:০৮ অপরাহ্ন

Translate in

খুলনায় বিশ্ব এইডস দিবস পালিত

রিপোর্টার
  • আপডেট : শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২
  • ১৩৮ বার দেখা হয়েছে

খুলনা ব‍্যুরো

বৃহস্পতিবার খুলনায় পালিত হলো বিশ্ব এইডস দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় “অসমতা দুর করি, এইডস মুক্ত বিশ্ব গড়ি”। দিবসটি উপলক্ষে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতাল ও ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল পৃথক ভাবে দিবসটি পালন করেন।
সকালে খুলনায় মেডিকেল কলেজ হাসপাতালের চত্বর থেকে দিবসটি উপলক্ষে র‌্যালী বের হয়। পরবর্তীতে হাসপাতালের কনফারেন্স রুমে জনসচেতনতামুলক আলোচনা সভা হাসপাতালের উপ-পরিচালক ডা: কাঈয়ুম তালুকদার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভা সঞ্চালন করেন খুমেক হাসপাতালের মেডিকেল অফিসার ( মেডিসিন) ও এআরটি’র ফোকাল পার্সন ডা: দীপ কুমান দাস। সভায় গত এক বছরে এআরটি কর্ণার থেকে এইচআইভি/এইডস পজিটিভ সনাক্ত ও মৃত্যুর পরিসংখ্যান তুলে ধরা হয়। খুমেক হাসপাতালের এআরটি সেন্টারের কাউন্সিলর কাম-অ্যাডমিনিস্ট্রেটর দিবেশ ওঝা গত এক বছরের এইচআইভি/এইডস পজিটিভ ও মৃত্যু’র পরিসংখ্যান ও রোগীদের কি কি ধরনের পরীক্ষা ও সেবা প্রদান করে হয় তা বিস্তারিত তুলে ধরেন।
পরিসংখ্যানে উল্লেখ করা হয় খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল (এআরটি) সেন্টার থেকে খুলনাসহ ১০ জেলায় ৬৫ জনের এইচআইভি/এইডস পজিটিভ পাওয়া যায়। এই পজিটিভে কোমলমতি শিশুরা রয়েছে তিনজন। এর মধ্যে দুই জন খুলনার ও অপর একজন যশোর জেলার বাসিন্দা। একই সময়ে মরণব্যাধি এই রোগে মৃত্যু হয়েছে পুরুষ ও মহিলাসহ ১৮ জনের। মারা যাওয়ার মধ্যে একজন শিশুও রয়েছে। খুমেক হাসপাতালে ২০১৭ সালের অক্টোবর মাস থেকে ১৫৮ এইচআইভি পজিটিভ রোগী নিয়ে এআরটি কর্ণার এর যাত্রা শুরু করে। এআরটি সেন্টার থেকে মোট আইডিধারী এইচআইভি/এইডস রোগীর সংখ্যা ছিলো ৫১৫ জন। এর মধ্যে এইডসে মারা যায় ৪৫ জন, নিয়মিত রোগী আছে ৪১৪ জন, অনিয়মিত রোগী আছে ৪৫ জন এবং এখান থেকে রেফার করা হয় ১২ রোগীকে। উল্লেখযোগ্য এইচআইভি/এইডস পজিটিভ এর মধ্যে সাধারণ জনগোষ্ঠি রয়েছে ৩০১ জন। এর বাইরে সেক্স ওয়ার্কার রয়েছে ৯৩ জন, এমএসডাব্লিউ জনগোষ্টি আছে ৪৪ জন ও এমএসএম আছে ৩৯ জন। বিগত তিন বছর চেয়ে ২০২২ সালে খুমেক হাসপাতালে এআরটি সেন্টার থেকে ৯২৩ জনকে রক্ত পরীক্ষার মাধ্যমে ৬৫ জন এইচআইভি/এইডস শনাক্ত হয়েছে। যা বিগত কয়েক বছরের তুলনায় সবচেয়ে বেশি। এর আগের বছর ২০২১ সালে ৯২৩ জনকে এইচআইভি/এইডস পরীক্ষা করে পজিটিভ হয়েছিলো ২৮ জন। এছাড়া ২০২০ সালে ৮২০ জনের পরীক্ষার মাধ্যমে শনাক্ত হয় ৩২ জন এবং ২০১৯ সালে ৫৩৫ জনের মধ্যে এইচআইভি/এইডস শনাক্ত হয়েছিলো ৪২ জনের।
অপরদিকে দিবসটি উপলক্ষে অনুরুপভাবে খুলনা ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালী ও আলোচনা সভা সভাপতিত্ব করেন খুলনা সিভিল সাজর্ন ডা: সুজাত আহমেদ। সকাল পৌনে ৯টায় র‌্যালী শেষে হাসপাতালের জনসচেতনতামুলক আলোচনা সভার আয়োজন করেন। এ সময় হাসপাতালের আরএমও ডা: এস এম মুরাদ হোসেনসহ অন্যান্য চিকিৎসক ও নার্সরা উপস্থিত ছিলেন। এ সময় এইডস বিষয়ে নিয়ে কাজ করেন বিভিন্ন এনজিও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। সভায় খুলনা সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদ বলেন, এইচআইভি বিষয়ে সাধারণ মানুষের মধ্যে জ্ঞান কম থাকার কারণে এ বিষয়ে মানুষ সচেতন নয় যার ফলে তারা এই ভয়াবহ ব্যাধি অসেচতন আচরণ করছে। তিনি এ বিষয়ে সকলকে সচেতন হতে আহবান জানান। সচেতনতার মাধ্যমেই এইচআইভিকে প্রতিরোধ করা সম্ভব। সভায় উচ্চ ঝুঁকিপূর্ন জনগোষ্টি এমএসএম ও হিজড়াদের সচেতনতা বৃদ্ধির পাশাপাশি তাদের জীবিকা নির্বাহের জন্য বিকল্প কোন উৎস তৈরী করার জন্য আহবান জানানো হয়।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০