1. [email protected] : admin :
  2. [email protected] : Staff Reporter : Staff Reporter
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৮ অপরাহ্ন

Translate in

ফরিদগঞ্জে বেগম রোকেয়া দিবস পালিত

রিপোর্টার
  • আপডেট : শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০২২
  • ১৫৭ বার দেখা হয়েছে

আমান উল্যা আমান

চাঁদপুরের ফরিদগঞ্জে শুক্রবার (০৯ ডিসেম্বর) সকাল ১০ টায় উপজেলা পরিষদের হল রুমে বেগম রোকেয়া দিবস উপলক্ষ্যে আলোচনা সভা, জয়িতাদের সম্মাননা প্রদান ও আর্ন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অথিদপ্তরের যৌথ উদ্যোগে পালিত হয়েছে।
ইউএনও তাসলিমুননেছা‘র সভাপতিত্বে ও মহিলা বিষয়ক দপ্তরের অফিস সহকারী হুমায়ূন কবিরের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান জিএস তছলিম, মহিলা ভাইস চেয়ারম্যান মাজুদা বেগম, প্রেসক্লাব সহ-সভাপতি আমান উল্যা আমান মৎস্য কর্মকর্তা ফারহানা আক্তার রুমা,মহিলা বিষয়ক কর্মকর্তা আমেনা বেগম,সাংবাদিক আনিসুর রহমান সুজন প্রমূখ।
বড়ালী এলাকার নাজমীন আক্তারকে অর্থনৈতিকভাবে সাফল্য অর্জকারী ,আস্টা এলঅকার আনোয়ারা বেগমকে নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা,সাছিয়াখালী এলণঅকার জুলেখা বেগমকে সফল জননী নারী ও চরমান্দারী এলাকার মনোয়ারা বেগমকে সমাজউন্নয়নে অসাম্য অবদান রাখায় ২০২২-২০২৩ অর্থ বছরের শ্রেষ্ঠ জয়িতা হিসাবে নির্বাচিত করা হয়েছে।
বক্তাদের আলোচনার মধ্যে ছিল, নারী নির্যাতন প্রতিরোধ সঠিক ভাবে করতে হবে। নারী নির্যাতন প্রতিরোধ করতে গিয়ে যেন পুরুষ নির্যাতনের স্বীকার না হয়। নারী-পুরুষের সমন্বয়ে পরিবারিক শান্তি নিশ্চিত করতে হবে। পরিবার সন্তান সকল ক্ষেত্রেই নারীÑপুরুষের সমান ভাবে অবদান থাকতে হবে। আজ স্বামী পরিত্যক্ত নারী শত প্রতিকুল পরিবেশেও নিজেকে প্রতিষ্ঠিত করে জয়িতার সম্মাননা পেয়ে মূখে যে হাসি ফুটেছে তা সত্যি অনেক দাবী হাসি।
বর্তমান মহিলা বিষয়ক কর্মকর্তার আন্তরিকতায় আজ প্রায় দেড়শতাধীক নারীর উপস্থিতিতে এ অনুষ্ঠান সত্যি প্রশংসার দাবী রাখে। মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রশিক্ষণ নিয়ে আজ শত শত নারী এ উপজেলায় নিজেদেরকে নিজেদের পায়ে দাঁড়ানোর ব্যবস্থা করতে পেরেছে। অন্যের বোঝা হিসাবে নিজেকে দেখার অবকাশ থাকছেনা। বেগম রোকেয়ার আদর্শকে ধারণ করে নারীদের এগিয়ে যেতে সচেতনতামূলক দিকনির্দেশনা দিয়ে আলোকপাত করা হয়।
জয়িতা সম্মাননা প্রাপ্ত নারীদের প্রতিকুল পরিবেশ থেকে স্বাবলম্বিতা অর্জনের সিঁড়িতে উঠে আসার কথা চমৎকার ও সাবলিলভাবে তুলে ধরা হয়। মাতৃদুগ্ধ ভাতা নিতে আসাদের শৃংখলা ফিরিয়ে আনতে গুরুত্বারোপসহ সকল কাছে স্বচ্ছতা আনয়নের প্রতি নজরদারী করতে নবাগত মহিলা বিষয়ক কর্মকর্তার সুদির্ষ্টি দিতে বলা হয়েছে।
দেড় শতাধিক নারীর উপস্থিতিতে সাপ্তাহিক বন্ধের দিনে অনুষ্ঠানটি সার্থক ও ফলপ্রসূ হয়েছে বলে উল্লেখ করেন বক্তারা।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০