1. [email protected] : admin :
  2. [email protected] : Staff Reporter : Staff Reporter
বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন

Translate in

শীতে কাহিল বগুড়া:তাপমাত্রা ১০.২ ডিগ্রি

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ৮ জানুয়ারী, ২০২৩
  • ১৬৩ বার দেখা হয়েছে

বগুড়া জেলা সংবাদদাতা

বগুড়ায় বয়ে যাচ্ছে মাঝারি শৈত্যপ্রবাহ। এতে তীব্র শীতে কাহিল হয়ে পড়েছে জনজীবন। ফলে বাড়ছে ঠান্ডা, শ্বাসকষ্ট, নিউমোনিয়া, ডায়েরিয়াসহ শীতজনিত নানা রোগ। হাসপাতালগুলোতে বাড়ছে রোগী। এর মধ্যে সবচেয়ে বেশি ভুগছে শিশু ও বয়স্করা।
এদিকে, শনিবার জেলায় সর্বনিম্ন ১০ দশমিক ২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা এই মৌসুমের মধ্যে সর্বনিম্ন বলে জানিয়েছেন বগুড়া আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক শাহ আলম।
তিনি জানান, বগুড়ার উপর দিয়ে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শনিবার সকাল ৯টায় জেলায় ১০ দশমিক ২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা এই মৌসুমের এখন পর্যন্ত সর্বনিম্ন। এর আগে গত ৫ জানুয়ারি জেলায় ১০ দশমিক ৫ ডিগ্রিতে নেমেছিল তাপমাত্রা। এরকম শৈত্যপ্রবাহ আরও দুই থেকে তিনদিন থাকতে পারে বলেও তিনি জানান।
হিমেল বাতাসের কারণে শীতের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। সাধারণ মানুষ খরখুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। প্রচণ্ড শীতে চরম বেকায়দায় পড়েছেন সাধারণ খেটে খাওয়া দিনমজুরেরা।
কাজের আশায় নামাজগড় এলাকায় বসে থাকা দিনমজুর সামছুল হক বলেন,’সকাল থেকে বাতাসের কারণে তীব্র খুব শীত। কোন কাজকাম করতে পারছি না। কাজ করতে না পারলে খাবো কী, শীতে আমাদের অবস্থা খুব খারাপ।
রিকশাচালক আফসার উদ্দিন বলেন,’গতকাল থেকে আজ বেশি শীত পড়ছে। ইচ্ছে না থাকলেও গাড়ি নিয়ে বের হতে হয়েছে। কতো সময় গাড়ি চালাতে পারব না জানি না। বেশি কষ্ট হলে বাসায় চলে যাব।
এদিকে, মোহাম্মদ আলী হাসপাতালে ডাক্তার দেখাতে আসা শিশুর মা সাবিনা বেগম বলেন,’আমার মেয়ে বৃহস্পতিবার সকাল থেকে বেশ কয়েকবার পাতলা পায়খানা করেছে। তাই তাকে নিয়ে চিকিৎসার জন্য এসেছি। ডাক্তার দেখে জানিয়েছে আমার মেয়ের ডায়রিয়া হয়েছে।’
মোহাম্মদ আলী হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা: শফিক আমিন কাজল বলেন,’শীতের তীব্রতা বাড়ার সাথে সাথে ঠান্ডাজনিত রোগও বাড়ছে। শ্বাসকষ্ট জ্বর, সর্দি, কাশি, বাত ব্যথায় আক্রান্ত রোগী বৃদ্ধি পেয়েছে। আক্রান্তদের অধিকাংশ শিশু ও বৃদ্ধ। গত ৩ দিনে জেলার প্রত্যন্ত এলাকা থেকে আসা শীতাক্রান্ত রোগীর সংখ্যা হাসপাতালে বাড়ছে।
তিনি আরও বলেন,’আমরা রোগীদের সেবা দিয়ে যাচ্ছি আমরা। শীতজনিত রোগ দেখা দিলে দ্রুত হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিতে হবে বলেও তিনি জানান।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০