1. [email protected] : admin :
  2. [email protected] : Staff Reporter : Staff Reporter
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০২:১৯ পূর্বাহ্ন

Translate in

মধ্যবিত্তের কাছে টিসিবির পণ্য পৌঁছে দেবে ই-কমার্স : বাণিজ্যমন্ত্রী

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
  • ২২৭ বার দেখা হয়েছে

বঙ্গনিউজবিডি ডেস্ক : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ‌‘দেশের মধ্যবিত্ত মানুষের ঘরে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ন্যায্যমূল্যের পণ্য পৌঁছে দেবে ই-কমার্স। টিসিবি ট্রাক সেলের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় পণ্য ন্যায্যমূল্যে দেশব্যাপী বিক্রি করছে। মধ্যবিত্ত শ্রেণির মানুষ যাতে এ সুযোগ থেকে বঞ্চিত না হয়, সেজন্য সরকার ই-কমার্সের সহযোগিতায় ভোজ্যতেল, ছোলা, চিনি ও ডাল এ চারটি পণ্য বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। ই-কমার্স খুব কম সময়ের মধ্যে জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে।

আজ সোমবার ভার্চুয়াল প্লাটফর্মে বাণিজ্য মন্ত্রণালয় এবং টিসিবির সহযোগিতায় ই-কমার্স অ্যাসোসিয়েশন (ই-ক্যাব) আয়োজিত ‘মাহে রমজানে ঘরে বসে স্বস্তির বাজার’ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘গত বছর প্রায় ১৬ হাজার কোটি টাকার বাণিজ্য হয়েছে অনলাইনে। ই-কমার্সে নিয়োজিত জনবলকে দক্ষ করে গড়ে তোলার জন্য এবং স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে সরকার প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করেছে। মানুষ যাতে প্রতারিত না হয় এবং ঘরে বসে ই-কমার্সের সুবিধা ভোগ করতে পারে, সে লক্ষ্যেও সরকারের পদক্ষেপ রয়েছে।’

তিনি বলেন, ‘টিসিবি ন্যায্যমূল্যের পণ্য মধ্যবিত্তের ঘরে পৌঁছে দেওয়ার জন্য ই-কমার্সের সহযোগিতা নিয়েছে। বিগত দিনে পিয়াজ ও আম বিক্রির ক্ষেত্রে দেশের মানুষ সুফল পেয়েছে। আশা করা যায়, মানুষ ই-কমার্সের প্রতি আস্থাশীল হবেন এবং সুশৃঙ্খলভাবে ই-বাণিজ্য দেশে প্রসার লাভ করবে।’

সরকারি এক তথ্যবিবরণীতে বলা হয়েছে, ই-ক্যাব ডিজিটাল হাট ডটনেটের ৮টি প্রতিষ্ঠানের মাধ্যমে ন্যায্যমূল্যে দেশের মধ্যবিত্ত মানুষের সুবিধার্থে অনলাইনে টিসিবির পণ্য বিক্রি করছে। আজ থেকে সপ্তাহব্যাপী অর্থাৎ আগামী ৬ মে পর্যন্ত ভোজ্যতেল, ছোলা, চিনি ও ডাল এ চারটি পণ্য বিক্রি শুরু করেছে। ভোজ্যতেল প্রতিলিটার ১০৮ টাকা এবং চিনি, ছোলা ও ডাল ৫৮ টাকা দরে বিক্রি করছে। একজন ক্রেতা সপ্তাহে ৫ লিটার তেল, ৩ কেজি করে চিনি, ছোলা, ডাল কিনতে পারবেন। ডেলিভারি চার্জ সর্বোচ্চ ঢাকা শহরে ৩০ টাকা এবং ঢাকার বাইরে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে ঢাকা, টাঙ্গাইল ও সিরাজগঞ্জ জেলায় এসব পণ্য বিক্রি শুরু হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০