1. [email protected] : admin :
  2. [email protected] : Staff Reporter : Staff Reporter
শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৮ পূর্বাহ্ন

Translate in

কুমিল্লা পুলিশ সুপার আব্দুল মান্নান যোগদানের পর পাল্টে গেছে কুমিল্লা জেলার দৃশ্যপট

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১০৪ বার দেখা হয়েছে

নেকবর হোসেন কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লায় ব্যস্ততম শহর এখন যানজট নেই। কুমিল্লা পুলিশ সুপার আব্দুল মান্নান যোগদানের পর থেকে ট্রাফিক পুলিশ ও কমিউনিটি পুলিশের তৎপরতায় শহরের কান্দিরপাড়ের প্রধান সড়কসহ বিভিন্ন সড়ক যানজট অনেকাংশ কমে গেছে। এতে নগরবাসী স্বস্তি প্রকাশ করেছেন। পুলিশের বলিষ্ট ভূমিকার কারণে পাল্টে গেছে শহরের দৃশ্যপট। রাস্তা প্রায়ই ফাঁকা থাকছে। শহরের গুরুত্বপূর্ণ পয়েন্ট ও ফুটপাতে ট্রাফিক পুলিশ ও কমিউনিটি পুলিশকে কঠোর অবস্থানে থাকতে দেখা গেছে। গতকাল শহরেরর কান্দিরপাড়-রাণীর বাজার মোড়, রাজগঞ্জ, আদালত পাড়ায়, জাঙ্গালিয়া বাস টার্মিনাল, চকবাজার, শাসনগাছা মোড়, টমছমব্রীজ মোড়সহ প্রায় এলাকায় সরেজমিন গিয়ে যানজটমুক্ত থাকতে দেখা গেছে।
এদিকে কুমিল্লায় গত ৫ মাসে ৪ হাজার ৫০৩টি মামলায় ১ কোটি ৪০ লাখ, ৪৪ হাজার ৫’শ টাকা জরিমানা আদায় করেছে জেলা ট্রাফিক পুলিশ। গত বছরের সেপ্টেম্বর থেকে জানুয়ারী পর্যন্ত অবৈধ যানবাহনের বিরুদ্ধে পরিচালিত অভিযানে ই-ট্রাফিক প্রসিকিউশন সেকশনে এই জরিমানার টাকা আদায় করা হয়। এর মধ্যে গত ২০২২ সালের সেপ্টেম্বর’ মাসে ৮২৪টি মামলায় ২৬ লাখ ২ হাজার টাকা, অক্টোবর মাসে ৯৬৭টি মামলায় ২৯ লাখ ৯০ হাজার ৫’শ টাকা, নভেম্বর মাসে ৮০৮টি মামলায় ২৪ লাখ ৫৩ হাজার টাকা, ডিসেম্বর মাসে ২০ লাখ ১৭ হাজার টাকা এবং জানুয়ারী ২০২৩ সালে ১২৫০ টি মামলায় ৩৯ লাখ ৮২ হাজার টাকা জরিমানা করা হয়। এর মধ্যে মোটর সাইকেল ২ হাজার ৩৯৬টি, সিএনজি ৪৫০টি, বাস ৭৮টি, ট্রাক-৩৯০টি, পিকআপ-৭৭২টি, প্রাইভেটকার ১৩৫টি, মাইক্রেবাস ১৩০টি, কাভার্ডভ্যান ১৪৮টি। জেলা পুলিশ সুপার আবদুল মান্নান বলেন- কাউকে অর্থদ- করা নয়, সড়কে প্রাণহানী ও দুর্ঘটনা রোধসহ সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক পুলিশ কাজ করে যাচ্ছে।দুর্ঘটনা রোধে আমরা সচেতনতামূলক কাজ করে যাচ্ছি। এক্ষেত্রে ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন, ট্রাফিক আইনের যথাযথ প্রয়োগ, জনসচেতনতা এবং সড়কে শৃঙ্খলা আনয়নের লক্ষ্যে আমাদের চেষ্টা অব্যাহত আছে।
কুমিল্লা ট্রাফিক পুলিশের কার্যালয় সূত্রে জানা গেছে, কুমিল্লা মহানগরসহ জেলার দাউদকান্দি, মুরাদনগর, পদুয়ার বাজার বিশ্বরোড, লাকসাম- এই পাঁচটি জোনে বিভক্ত হয়ে ট্রাফিক পুলিশের টিম সড়কে শৃঙ্খলা ফেরাতে কাজ করছে। এসব কাজের মধ্যে রেজিস্ট্রেশনবিহীন গাড়ি, ট্রাফিক সিগন্যাল অমান্য করা, উলটাপথে গাড়ি চালানো ও মোটরসাইকেলে দুইজনের অধিক যাত্রী বহন করা, হেলমেট না থাকা এবং সংশ্লিষ্ট গাড়ির কাগজপত্র, ফিটনেস, ইন্স্যুরেন্স, ড্রাইভিং লাইসেন্স ও রুট পারমিট, রেজিস্ট্রেশন পেপার, ট্যাক্স টোকেন-এসব বিষয় যাচাই-বাছাই করে ট্রাফিক পুলিশ। নগরবাসী মনে করেন,ইচ্ছে করলেই পুলিশ শহরকে যানজটমুক্ত রাখতে পারে। গত কয়েক দিনের চিত্রই এ কথা প্রমাণ করে। ট্রাফিক পুলিশ ও কমিউনিটি পুলিশের দুই শতাধিক সদস্যের ব্যাপক তৎপরতা,শহরে ব্যাটারিচালিত রিক্সা,অটো ও ইজিবাইক চলাচল বন্ধ রাখা ও প্রধান সড়কসহ বিভিন্ন সড়ক ফুটপাথ থেকে হকার মুক্ত রাখাই যানজটমুক্ত রাখার নেপথ্য কারণ হিসেবে উল্লেখ করেছেন নগরবাসী। জানা যায়,কুমিল্লা ট্রাফিক ইন্সপেক্টর জিয়াউল চৌধুরী যোগদানের পর পুলিশ সুপার আব্দুল মান্নানের দিক নির্দেশনায় শহরকে যানজটমুক্ত ও পরিচ্ছন্ন নগর গড়তে বিশেষ কার্যক্রম শুরু করেন। কান্দিরপাড় পূবালী চত্বরে ফুটপাত উচ্ছেদ, সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিক্সার সবগুলো অবৈধ স্ট্যান্ড উচ্ছেদ করে ট্রাফিক পুলিশ। যার কোন যানবাহন দাঁড়িয়ে যাত্রী উঠানামা করছে না। এতে করে যানজট অনেকাংশ কমে গেছে। এছাড়াও শহরে অটোরিক্সা ও ইজিবাইক চলাচল বন্ধ করাসহ রাস্তায় যত্রতত্র গাড়ি পার্কিংও নিষিদ্ধ করা হয়। ফলে কোথাও কোন যানজট না থাকায় নগরীর চেহারা অনেকটাই পাল্টে গেছে। প্রতিদিনের মতো যানজট না থাকায় সাধারণ মানুষের ভোগান্তি দূর হয়েছে এবং স্বস্তি ফিরে এসেছে নগরবাসীর মধ্যে।
কুমিল্লা মহিলা কলেজের শিক্ষার্থী ইসরাত জাহান বলেন, গত কযেক ধরে শহরে কোন যানজট নেই। পুলিশের তৎপরতায় যানজট মুক্ত রয়েছে। সব সময় এ ধরনের তৎপর থাকলে যানজট থেকে রেহাই পাওয়া যাবে। এ অবস্থা থাকলে আমরা যানজটমুক্তভাবে সময়মতো কলেজে আসতে পারব। রিক্সা চালক নাজমুল মিয়া বলেন,পুলিশের তৎপরতার কারণে ইজিবাইক ও অটোবাইক শহরে ঢুকতে পারছে না। এতে শহরে যানজট নেই। নির্বিঘে যাত্রী নিয়ে রিক্সা চালিয়ে গন্তব্যে যেতে পারছি।
কুমিল্লার সুশীল সমাজ মনে করেন- গতকয়েক দিন ধরে শহরে যানজট নেই। এটা একটি শুভ লক্ষণ। আমরা নগরবাসী গতকয়েক দিন ধরে স্বস্তিকর পরিবেশের মধ্যে বাস করছি। ইচ্ছে করলেই যে সব হয় এটা তার প্রমাণ। সকলের ঐকমত্য হলে কাজ করা সম্ভব। প্রধান শহরের প্রবেশের প্রতিটি পয়েন্টে অবৈধ ইজিবাইক, মিশুক, ব্যাটাারিচালিত রিক্সা ট্রাফিক পুলিশ ও কমিউনিটি পুলিশের তৎপরতার কারণে শহরে প্রবেশ করতে পারেনি। বর্তমানে শহরে যানজট নেই বললেই চলে।
বাংলাদেশ পরিবেশ (বাপা) কুমিল্লা সাধারন সম্পাদক আলী আকবর মাসুম জানান, শুধু মামলা দিয়ে বা জরিমানা আদায় করে দুর্ঘটনা কমানো সম্ভব নয়। মোটরযান আইন কঠোরভাবে প্রয়োগ করা গেলে শৃংখলা আসবে এবং দুর্ঘটনায় প্রাণহানীও কমে যাবে।
জেলা ট্রাফিক পুলিশের প্রধান পরিদর্শক (টিআই) জিয়াউল হক বলেন, সড়কে যানজটের নানাবিধ কারণ উদঘাটনসহ যানজট নিরসনে বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরা হয়েছে। এরই মধ্যে পুলিশ সুপারের নির্দেশে নগরীর গুরুত্বপূর্ণ সড়কে ডিভাইডার স্থাপন করা হয়েছে। জেলা প্রশাসন,নগর কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট প্রশাসন সমন্বিত উদ্যোগ নিয়ে এসব প্রস্তাবনা বাস্তবায়ন করলে নগরীতে যানজটের দুর্ভোগ থাকবে না। তিনি আরো বলেন, সড়কে দুর্ঘটনা রোধে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। গত ৫ মাসে ৪ হাজার ৫০৩টি মামলায় ১ কোটি ৪০ লাখ, ৪৪ হাজার ৫’শ টাকা জরিমানা আদায় করেছে জেলা ট্রাফিক পুলিশ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০