1. [email protected] : admin :
  2. [email protected] : Staff Reporter : Staff Reporter
শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৪ অপরাহ্ন

Translate in

মিয়ানমারের প্রতিনিধিদল টেকনাফে

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ১৫ মার্চ, ২০২৩
  • ১৮১ বার দেখা হয়েছে

মিরু হাসান, স্টাফ রিপোর্টর

রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে যাচাই-বাছাই করতে মিয়ানমারের ২২ সদস্যের একটি প্রতিনিধিদল কক্সবাজারের টেকনাফে পৌঁছেছে।
বুধবার (১৫ মার্চ) সকাল ১০টার দিকে স্পিডবোটে নাফ নদ পার হয়ে টেকনাফের জালিয়াপাড়ার ট্রানজিট ঘাটে পৌঁছান প্রতিনিধিদলটি। সেখানে কক্সবাজারস্থ শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধিদল তাদের স্বাগত জানান।
অতিরিক্ত শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ শামছু-দ্দোজা বিষয়টি নিশ্চিত করেছেন।
সূত্র জানায়, মিয়ানমারের ইমিগ্রেশন বিভাগের ২২ সদস্যের প্রতিনিধিদলটি সকাল ৯টা ৫০ মিনিটে টেকনাফে পৌঁছায়। এ সময় তাদের নিরাপত্তা দেয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এরপর প্রতিনিধিদলের সদস্যদের একটি গাড়িতে করে টেকনাফ স্থলবন্দর মালঞ্চ রেস্টহাউসে আনা হয়। এরপর তাদের সঙ্গে নিয়ে সকলে যান টেকনাফের কেরুনতলীস্থ প্রত্যাবাসন ঘাটে। ওখানে দ্বিপক্ষীয় একটি বৈঠক শুরু হয়।
বাংলাদেশের পাঠানো তালিকা থেকে মিয়ানমার যেসব রোহিঙ্গাকে তাদের নাগরিক হিসেবে যাচাই-বাছাই করে ফিরতি তালিকা দিয়েছিল, তা নিয়ে দুই দেশের মধ্যে এ বৈঠক হওয়ার কথা।
শরণার্থীবিষয়ক কমিশন সূত্র জানায়, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়াটির রুট ম্যাপ নিয়ে আলোচনা হতে পারে। তবে এ বৈঠক মানে প্রত্যাবাসন শুরু নয়।
এদিকে শরণার্থী কমিশনের দাবি, বাংলাদেশ মিয়ানমারকে ৮ লাখ ৩০ হাজারের মতো রোহিঙ্গার তালিকা দিয়েছিল। সেখান থেকে বেছে নেয়া হয়েছে মাত্র ৬০ হাজারের মতো।
তালিকা ধরে এর আগেও দুবার রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু হওয়ার কথা ছিল; কিন্তু রোহিঙ্গাদের আপত্তিতে তা সম্ভব হয়নি।
উল্লেখ্য, ২০১৭ সালে মিয়ানমার বাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে আসা প্রায় ১২ লাখ রোহিঙ্গা উখিয়া ও টেকনাফের ৩৩টি ক্যাম্প ও ভাসানচরে আশ্রিত আছেন।
বগুড়ায় বাজার গুলোতে এসেছে রসালো ফল তরমুজ, দাম নিয়ে ক্রেতাদের অসন্তোষ!! বগুড়া জেলার বিভিন্ন হাট-বাজারে উঠতে শুরু করেছে গ্রীষ্মের রসালো ফল তরমুজ। মৌসুমের শুরুতে এ ফল ক্রেতাদের আকর্ষণ করলেও দামের কারণে কিনতে গিয়ে হোঁচট খাচ্ছে অনেকে। সাধ্যের মধ্যে না থাকায় কেউ কেউ তরমুজ না কিনে ফিরে যাচ্ছেন খালি হাতে। তরমুজ বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এখন হাট-বাজারে যেসব তরমুজ পাওয়া যাচ্ছে সেগুলো বরিশাল ও ভোলা থেকে আনা হচ্ছে। প্রতি কেজি তরমুজ বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজিতে। এখন বাজারে সবুজ রঙের তরমুজের তুলনায় কালো রঙের তরমুজ বেশি রয়েছে। বিক্রেতারা বলছে কালো এ তরমুজের ভেতরটা টকটকে লাল এবং খেতে দারুণ মিষ্টি ও সুস্বাদু। আদমদীঘির সান্তাহার রেলগেট এলাকার তরমুজ বিক্রেতা এরশাদ হোসেন বলেন, সব জিনিসের দাম বেশি। তরমুজের দামও বেশি। তবে গত বছরের তুলনায় এবার দাম কম। এখন বাজারে তরমুজ নতুন আসছে। মাল আমদানি বেশি হলেই দাম কমে যাবে। আমরা যে তরমুজ বিক্রি করতেছি সেগুলো বরিশাল ও ভোলা থেকে আনা। তরমুজ ৫০ টেকা কেজিতে বিক্রি হচ্ছে। তবে কেনাবেচা কম। তরমুজ কিনতে আসা সামাদ উদ্দিন বলেন, একটা বড় আকারের তরমুজ কিনতে গেলে ৪০০-৫০০ টাকা লাগবে। একজন নিম্ন আয়ের মানুষের পক্ষে তরমুজ কেনা খুব কঠিন। তরমুজ ২০-২৫ টাকা কেজি হলে ভালো হতো। তরমুজ কিনতে আসা অটোভ্যান চালক কালাম হোসেন জানান, বাড়িতে ছয়জন মানুষ। একটা বড় তরমুজ কিনতে গেলে ৫০০ টাকা লাগবে। একদিনের কামাই তরমুজ কিনতেই শেষ। এজন্য তরমুজ না কিনেই যাচ্ছি। দাম কমলে তার পর কিনে খাওয়াবো।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০