1. [email protected] : admin :
  2. [email protected] : Staff Reporter : Staff Reporter
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন
শিরোনামঃ

Translate in

পাথরঘাটায় বন্ধ করে দেয়া হয়েছে অবৈধ কয়লার ১১ টি চুল্লি

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ৭ জুন, ২০২২
  • ৩৮৯ বার দেখা হয়েছে

​​​​​​​​​​​​বরগুনা প্রতিনিধি

বরগুনার পাথরঘাটা উপজেলায় অবৈধভাবে কাঠ পুড়িয়ে কয়লা বানানোর ৩ টি কারখানায় মোট ১১ টি চুল্লি ভেঙে ও বন্ধ করে দেয়া হয়েছে।
উপজেলার কাঠালতলী বকুলতলা গ্রামের জাহাঙ্গীর মিয়ার কারখানার ৮ চুল্লি ,রায়হানপুর ইউনিয়নের রায়হানপুর গ্রামের সোহাগের কারখানায় ২ চুল্লি ও একই ইউনিয়নের মাদারতলী গ্রামের ফজলুর সরদারে কারখানায় ৩ টি চুল্লি ভেঙে ও বন্ধ করে দেয়া হয়েছে ।
কয়লা বানানোর জন্য মাটি দিয়ে তৈরি করা হয়েছে বড় আকারের ১১ চুল্লি। এই অবৈধ চুল্লি তৈরি করে অবাধে ভাবে কাঠ পুড়িয়ে বানানো হচ্ছে কয়লা। ফসলি জমিঘেঁষে এবং ঘনবসতি এলাকায় কারখানা স্থাপন করায় পরিবেশ ও জীববৈচিত্র্যের মারাত্মক ক্ষতি হচ্ছে। বিষাক্ত ধোঁয়ায় ফসলের ক্ষতি হয়। এই সকল চুল্লি জ্বলে দিন-রাত। প্রতিদিন পোড়ানো হচ্ছে শত শত মণ কাঠ। সেই কাঠ পোড়ালেই হচ্ছে কয়লা। ওইসব চুল্লি থেকে নির্গত ধোঁয়া ছড়িয়ে পড়ছে এলাকায়। শিশু-বৃদ্ধসহ মানুষের মধ্যে শ্বাসকষ্টসহ দেখা দিচ্ছে বিভিন্ন ধরনের রোগ। এই স্থাপন করা কাঠ পুড়িয়ে কয়লা তৈরির ১১ চুল্লি বন্ধ ও ভেঙে দিয়েছেন পাথরঘাটা উপজেলা নির্বাহি অফিসার ।

পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মুহাম্মদ আল মুজাহিদ বলেন, কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করা অবৈধ কাজ। এগুলো মানুষ ও পরিবেশের জন্য হুমকি স্বরূপ তাই বিগত দিনে এলাকার মানুষের অভিযোগের ভিত্তিতে তাদের সতর্ক করা সত্ত্বে বন্দ না করায় অবৈধভাবে কয়লা তৈরির চুল্লি গুলি সম্পূর্ণ ভেঙে ও বন্ধ করে দেওয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০