1. [email protected] : admin :
  2. [email protected] : Staff Reporter : Staff Reporter
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৩ অপরাহ্ন
শিরোনামঃ
শ্রীমঙ্গলে সুবিধাবঞ্চিত পথশিশুদের নিয়ে ব্যতিক্রমী আয়োজন “পথের প্রতিভা” গোসল করতে নেমে শ্রমিকের মৃত্যু দেবিদ্বারে ১১ শহীদের বাড়িতে কেন্দ্রীয় সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ পুলিশের সাথে রোহিঙ্গা কিশোরী উধাও নির্বাহী ম্যাজিস্ট্রেসির আওতায় যেসব ক্ষমতা পেল সেনাবাহিনী বিক্ষুব্ধ জনতার ভয়ে দীপু মনিকে চাঁদপুর জেলা আদালতে হাজির করা হচ্ছে না মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে বুড়িচং প্রেসক্লাবের উদ্যোগে মিলাদ, আলোচনা সভা ওয়াইফাই সংযোগ দিতে গিয়ে প্রাণ গেল যুবকের কুমিল্লায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ধানের চারা, টিন ও নগদ অর্থ বিতরণ করেছে সেনাবাহিনী

Translate in

ডুমুরিয়া আড়তের যাতায়াতের রাস্তা বন্ধ করে দিলো পাউবো কর্তৃপক্ষ! জনমনে বিরুপ প্রতিক্রিয়া

এস এম আলমগীর কবির
  • আপডেট : রবিবার, ৩ জুলাই, ২০২২
  • ২৪৫ বার দেখা হয়েছে

এইচ এম সাগর (হিরামন) খুননা ব‍্যুরো

খুলনার ডুমুরিয়া উপজেলা সদরের বহুল আলোচিত আনোয়ারা মৎস্য আড়ত ও হাসেম আলী পাইকারি কাঁচা বাজারসহ আশপাশের বেশ কিছু বসত বাড়িতে প্রবেশে রাস্তার জায়গা ঘেরাবেড়া দিয়ে বন্ধ করে দিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড খুলনার (বাপাউবো) কর্তৃপক্ষ।
গত শনিবার তারা সীমানা পিলার পুতে ও জিআই তারের নেট দিয়ে ঘেরাবেড়া দেওয়ার কারনে আড়ত দু’টির অন্তত ৩ শতাধিক ব্যবসা প্রতিষ্ঠানের ব্যবসায়ী অবরুদ্ধ হয়ে পড়েছেন। এলাকায় ব্যবসায়ী ও সাধারণ মানুষের মধ্যে বিরুপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

দীর্ঘদিন ধরে আড়ৎ দু’টিতে উপজেলার বিভিন্ন এলাকার মাছ ও শাক সবজি চাষী ও সাধারণ ভোক্তারা তাদের উৎপাদিত পণ্য বেচা-কেনা করে আসছে। এরই মধ্যে এলাকার একটি স্বার্থন্নেষী কু-চক্রী মহল উঠেপড়ে লেগেছে আড়ত দুটি ধ্বংস করার জন্যে। এক পর্যায়ে ওই মহলটি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে ইন্ধন যুগিয়ে আড়তের ভিতরে থাকা ৩.১৯ হেক্টর জমি তাদের দাবি করে আড়ত দু’টো উচ্ছেদের জন্য তৎপর হয়ে ওঠে। প্রায় ২বছর ধরে পাউবো কর্তৃপক্ষ আড়ত দু’টি উচ্ছেদের জন্যে দফায় দফায় অভিযান পরিচালনা করে। এক পর্যায়ে চলতি বছরের জানুয়ারি ও এপ্রিল মাসে প্রশাসনের উদ্যোগে বুলড্রোজার দিয়ে আড়তের স্থাপনা সমূহ ভেঙ্গে উচ্ছেদ করা হয়। তারই ধারাবাহিকতায় আজ ৩ জুলাই ও গতকাল পাউবোর দাবীকৃত ওই জায়গা জুড়ে সিমানা পিলার, মজবুত জিআই নেট দিয়ে ঘেরাবেড়ার মাধ্যমে নিয়ন্ত্রণে নিয়েছে তারা। এতে আড়ত দু’টিতে প্রবেশের রাস্তা বন্ধ করে দেয়ায় সেখানে অবস্থিত প্রায় তিন শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান অবরুদ্ধ হয়ে পড়েছে। এ বিষয়ে আড়তের বেশ কয়েক জন ব্যবসায়ী ও সাধারণ ক্রেতা অভিযোগ করে বলেন, প্রতিদিন আড়তে চলাচলকারি ব্যবসায়ী ও প্রায় ৫ হাজার ক্রেতা-বিক্রেতা চরম ভোগান্তিতে পড়েছে। তারা আরো বলেন,সরকারি জায়গা দিয়ে সাধারন মানুষের চলাচলের জন্যে পথ বন্ধ করে দেয়া অমানবিক। এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারি প্রকৌশলী মু.হাসনাতুজ্জামান বলেন,সরকারের প্রায় ৩’শ কোটি টাকা মূল্যের ৬.১৯ হেক্টর সম্পত্তি দখলমুক্ত করা হলো। তবে এই জায়গা অবমুক্ত করতে প্রায় ২বছর ধরে তাদের প্রচেষ্টা চালাতে হয়েছে। বিভিন্ন সময়ে তাদের হামলার শিকারও হতে হয়েছে আমাদের । সর্বশেষ তারা কংক্রিটের পিলার পুতে শক্ত জিআই তারের ঘেরাবেড়ার মাধ্যমে তাদের জায়গা সম্পূর্ণ ভাবে নিয়ন্ত্রণে নিতে পেরেছেন বলে জানিয়েছেন এই কর্মকর্তা। আড়তের প্রতিষ্ঠাতা ও পরিচালক ইউপি চেয়ারম্যান গাজী হুমায়ুন কবির বুলু বলেন,আড়তের জায়গা উচ্ছেদের নামে আমি ষড়যন্ত্রের শিকার হয়েছি। আমার প্রতি প্রতিহিংসা পরায়ন হয়ে একটি মহল এমন কঠিন অবিচার করছে তা মেনে নেয়া যায়না।

তিনি আরো বলেন,এর জন্য শুধু আমার একার ক্ষতি হয়নি। ক্ষতি হয়েছে খেটে খাওয়া সাধারণ মানুষের। যারা এখানে প্রতিদিন কুলির কাজ করে জীবিকা নির্বাহ করতো।ক্ষতিগ্রস্থ হচ্ছে সবজি চাষী কৃষক ও মাছ চাষীরা। এই আড়তে প্রায় এক হাজার লোকের নিরাপদ রুটিরুজি ছিল। কিন্তু ষড়যন্ত্র করে তাদের মুখের আহার কেড়ে নেয়া হলো। ডুমুরিয়ায় উপজেলায় পানি উন্নয়ন বোর্ডের অনেক জমি আছে, যা অবৈধ ভাবে দখলদাররা দখল করে সেখানে বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণ করে বহাল তবিয়তে রয়েছে। কিন্তু কর্তৃপক্ষের সে দিকে নজর নেই। অথচ যেখানে হাজার হাজার মানুষের জীবন জীবিকা চলে তারদের সংসার চালাচ্ছে,সেখানে ভেঙ্গে গুড়িয়ে দেয়া হল এদের জীবন জীবিকা।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০