1. [email protected] : admin :
  2. [email protected] : Staff Reporter : Staff Reporter
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৭ অপরাহ্ন

Translate in

বটিয়াঘাটায় সংখ্যালঘু পরিবারের জায়গা,জমি ঘর দখলের অভিযোগ

লাবলু
  • আপডেট : শুক্রবার, ৮ জুলাই, ২০২২
  • ৪২২ বার দেখা হয়েছে

এইচ এম সাগর (হিরামন) খুলনা প্রতিনিধি

খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলার কাতিয়ানাংলা এলাকায় স্থানীয় কিছু সন্ত্রাসী বাহিনী ঋষি সম্প্রদায়ের সংখ্যালঘু পরিবারের জায়গা জমি ঘর দখল করার অভিযোগ উঠেছে। তবে সংখ্যালঘু পরিবারগুলো বটিয়াকাটা নির্বাহী কর্মকর্তা ও বটিয়াঘাটা থানায় লিখিত অভিযোগ দিয়েছে বলে জানা গেছে।
উপজেলার ৩নং গঙ্গারামপুর ইউনিয়নের অন্তর্গত কাতিয়ানাংলা বাজারের পাশে অবস্থিত পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন সরকারি জায়গার উপর সংখ‍্যালঘু ৮/১০ টি পরিবার দীর্ঘ ৫০ বছর ধরে পরিবার-পরিজন নিয়ে পূর্বপুরুষ থেকে বসবাস করে আসছে। সংখ্যালঘু পরিবারদের উচ্ছেদ করার জন্য স্থানীয় কিছু সন্ত্রাসী তাদেরকে বিভিন্ন ভয়-ভীতি ও জীবননাশের হুমকি দিচ্ছে।
ভুক্তভোগীদের অভিযোগ,এমনকি তাদেরকে ঘর নির্মান করতে গেলে সন্ত্রাসী বাহিনী ঘর করতে বাধাদেয়। এমনকি তাদেরকে গালিগালাজসহ হত্যার হুমকি দিচ্ছে বলে জানান ভুক্তভোগীরা।
তারা আরো বলেন, তাদের অব‍্যাহত হুমকির ভয়ে পরিবার পরিজন নিয়ে চরম মানবতায় জীবন যাপন করছে তারা।
ভুক্তভোগী স্বপন দাস,লালমতি,শান্তনা দাস,মঙ্গলী ও গোবিন্দ দাস সহ আরো অনেকে বলেন, আমরা পূর্বপুরুষ থেকে এখানে পরিবার-পরিজন নিয়ে বসবাস করে আসছি। আমরা থাকার জন্য আমাদের বাড়ির সীমানার ভিতরে একটি ঘর নির্মাণ করতে গেলে স্থানীয় কয়েকজন সন্ত্রাসীরা আমাদের বাড়ির ভিতরে প্রবেশ করে, এবং আমাদের মহিলাদের সহ আমাদেরকে ঘর নির্মাণ করতে বাধা দেয়।

পরে বিষয়টি আমরা চেয়ারম্যান আসলাম হালদারের নিকটকে জানাই। তখন তিনি আমাদেরকে আইনের আশ্রয় নিতে বলেন। তারপর আমরা সকলে সম্মিলিতভাবে গত বুধবার বটিয়াঘাটা নির্বাহী কর্মকর্তা ও বটিয়াঘাটা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করি। অভিযোগ দেওয়ার পরেও উক্ত সন্ত্রাসীরা বিভিন্ন ভয়-ভীতি ও হুমকি দিচ্ছে।
কাতিয়ানাংলা সংখ্যালঘু সম্প্রদায়ের উপর নির্যাতন ও হামলার প্রতিবাদে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর অধিকার আন্দোলন নিয়ে কাজ করা খুলনা জেলা শাখার সভাপতি সুব্রত কুমার মিস্ত্রি ও সাংগঠনিক সম্পাদক সঞ্জয় সিকদার বলেন,আমরা বিভিন্ন অসহায় নির্যাতিত নিপীড়িত মানুষের পাশে থেকে দীর্ঘদিন কাজ করে আসছি। আমরা এখানে এসে দেখতে পাই,এই সংখ্যালঘু সম্প্রদায়ের পরিবারের মাঝে অসহায় এক দৃশ্য। তারা কান্নায় ফেটে পড়ে হাউমাউ করে কাঁদতে কাঁদতে বলে,আমাদের আর কোথাও যাওয়ার জায়গা নেই। স্থৃনীয় কিছু সন্ত্রাসী বাহিনী তাদেরকে বাড়িঘর থেকে উচ্ছেদের হুমকি দিচ্ছে। এই পরিবারগুলো এখানে চরম নিরাপত্তাহীনতায় রয়েছে। একজন এদের ভয়ে এলাকায় ছেড়ে অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছে।
আমরা উক্ত বাহিনীর বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করছি। কাতিয়ানাংলা ইউপি পরিষদের চেয়ারম্যান আসলাম হালদার বলেন,ঘটনাটি আমি শুনেছি। এরা অন্যায় ভাবে এই সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়িঘর দখলের চেষ্টা করছে। আমি তাদেরকে আইনের আশ্রয় নিতে বলেছি। আমিও বিষয়টি তদন্তপুর হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করব। বটিয়াঘাটা থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ শাহা জালাল বলেন,অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করব। বটিয়াঘাটা নিবার্হী কর্মকর্তা মোঃ মমিনূর রহমান বলেন,অভিযোগ পেয়েছি। তদন্তপূর্ব আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০