1. [email protected] : admin :
  2. [email protected] : Staff Reporter : Staff Reporter
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৪ অপরাহ্ন

Translate in

পলাশবাড়ীতে ভিজিএফ’র চাল ব্যবসায়ির ঘর থেকে উদ্ধার

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ১০ জুলাই, ২০২২
  • ১১০ বার দেখা হয়েছে

আশরাফুল ইসলাম : গাইবান্ধা প্রতিনিধি

ঈদ-উল আযহা কে সামনে রেখে সারাদেশের ন্যায় গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার ১ টি পৌরসভা ও ৮ টি ইউনিয়নে হতদরিদ্রদের মাঝে ভিজিএফ এর চাল বিতরণ জন্য উপজেলায় ৩৪৫.২৬ মেট্রিক টন চাল বরাদ্দ প্রদান করা হয়।

উপজেলার পৌরসভায় ১৫৪০ জন, কিশোরগাড়ী ইউনিয়নে ৫৬৬৫ জন,হোসেনপুর ইউনিয়নে ৪২৩৮ জন,বরিশাল ইউনিয়নে ৪১২৭ জন,মহদীপুর ইউনিয়নে ৪৫৫৬ জন,বেতকাপা ইউনিয়নে ৪২৯১ জন,পবনাপুর ইউনিয়নে ৩৩২৯ জন,মনোহরপুর ইউনিয়নে ৪০১১ জন এবং হরিণাথপুর ইউনিয়নে ২৬৭১ জন। মোট ৩৪ হাজার ৪শত ২৮ জন তালিকাভুক্ত দুস্থ্য নারীপুরুষের মাঝে ১০ কেজি করে চাল ট্যাগ অফিসারের উপস্থিতিতে পৌর এবং স্ব স্ব ইউপি কার্যালয় হতে বিতরণ করা হবে নির্দেশনা থাকলেও ইউনিয়ন পরিষদের সিদ্ধান্তে ট্যাগ অফিসারের অনুপস্থিতি চাল দেওয়াসহ ওজনের কম দেওয়ার অভিযোগ উঠেছে। সুবিধা ভোগীরা দাবী করেন ১০ কেজির বদলে তারা ৬ হতে ৮ কেজি চাল পেয়েছেন। অনেকের আবার হাতে স্লিপ থাকলেও পাননি বরাদ্দের চাল।

এসব চাল বিতরণ নানা অনিয়মের অভিযোগের প্রমাণ হিসাবে উপজেলার ৭ নং পবনাপুর ইউনিয়ন পরিষদ হতে ২ শত গজ দুরে গরিবদের জন্য দেওয়া বরাদ্দের ৮০ বস্তা চাল এক ব্যবসায়ীর বাড়ি থেকে জব্দ করেছে পুলিশ। তবে অভিযুক্ত ব্যবসায়ী আব্দুস সামাদসহ এ ঘটনায় জড়িত কাউকে আটক করা যায়নি। গতকাল ৮ জুলাই শুক্রবার রাতে অভিযান চালিয়ে উপজেলার পবনাপুর ইউনিয়নের বরকাতপুর গ্রাম থেকে চালগুলো জব্দ করে পুলিশ। অভিযুক্ত আব্দুস সামাদ পেশায় চাল ব্যবসায়ী। তিনি বরকাতপুর গ্রামের মৃত আজিম উদ্দিনের ছেলে। অভিযুক্ত ব্যবসায়ি পলাতক রয়েছে।

পুলিশ ও স্থানীয়রা জানান, বিকাল থেকে বরকাতপুর গ্রামের ব্যবসায়ী সামাদের বাড়িতে চালের বস্তাগুলো মজুত করা হয়। বিষয়টি সন্দেহজনক মনে হওয়ায় হরিনাবাড়ি পুলিশ তদন্ত কেন্দ্র ও উপজেলা প্রশাসনকে জানানো হয়। পুলিশ এসে প্রথমে ৫ বস্তা চাল উদ্ধার করে। এরপর আরও ৭৫ বস্তা চাল উদ্ধার করা হয়। অভিযানের সময় বাড়ির মালিক সামাদ পালিয়ে যান। এ সময় ভ্যানচালকরা চালগুলো ফেলে পালানোর চেষ্টা করেন। এসময় পুলিশকে তারা জানান, চালের বস্তাগুলো ব্যবসায়ী সামাদের। ৩০ কেজি ওজনের চালের বস্তাগুলোর মধ্যে সরকারি সিলযুক্ত বস্তাও পাওয়া যায়। সামাদ চালগুলো কিনে বাড়িতে মজুত করেন। এমন খবর পেয়ে ঘটনাস্থলে যান পলাশবাড়ী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো.কামরুজ্জামান নয়ন। এ সময় পুলিশ ও স্থানীয়দের উপস্থিতিতে তিনি চালের বস্তাগুলো জব্দ করে হরিনাবাড়ী পুলিশ তদন্ত কেন্দ্রে পাঠান।

এসময় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান নয়ন বলেন, ঈদ উপলক্ষে দরিদ্র মানুষের মাঝে এসব চাল বিতরণের কথা। কিন্তু তা না করে চালগুলো কালোবাজারে বিক্রির পর বাড়িতে মজুত করা হয়। এসব চাল মজুতের দাড় এড়াতে পারেন না ইউপি চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা। তবে প্রাথমিকভাবে চাল মজুতের সঙ্গে জড়িত ব্যবসায়ী সামাদের বিরুদ্ধে মামলার প্রক্রিয়া চলছে। পুরো ঘটনাটি গুরুত্ব দিয়ে খতিয়ে দেখা হচ্ছে। এ ঘটনায় আরও কেউ জড়িত আছে কিনা তাও খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

পলাশবাড়ী থানার অফিসার ইনচার্জ মো.মাসুদ রানা সাংবাদিকদের বলেন, চাল উদ্ধারের ঘটনায় ইউপি সচিব বাদী হয়ে থানায় লিখিত অভিযোগ দিয়েছেন। এতে নামীয় ও অজ্ঞাত কয়েকজনকে অভিযোগ করা হয়েছে, রাতেই অভিযোগটি মামলা হিসেবে নথিভুক্ত করা হয়। এর আগে সকাল থেকে ইউনিয়ন পরিষদ চত্বরে সুবিধাভোগীদের মাঝে চাল বিতরণ করা হয়। কিন্তু প্রত্যেককে ১০ কেজি চালের জায়গায় ২ থেকে ৩ কেজি পর্যন্ত কম দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন সুবিধাভোগী ও স্থানীয়রা। এছাড়া তালিকায় নাম ও স্লিপ থাকার পরও কেউ কেউ চাল পাননি বলে অভিযোগ করেছেন। চাল উদ্ধারের এ ঘটনায় ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যরা সহ ইউপি সচিব দায় এড়াতে পারেনা বিধায় এরসাথে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে সচেতন মহল ও ইউনিয়নবাসী।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০